Amazon

THE HORROR OF THE VIRUS

ইতিহাসে ভাইরাসের ভয়াবহতা



পৃথিবীতে বিভিন্ন সময়ে ভাইরাস ভিন্ন ভিন্ন রূপে আবির্ভূত হয়ে পৃথিবীর উদ্ভিদ ও প্রানীকুলের অনেক ক্ষতি করেছে এবং করে যাচ্ছে ।এখানে পৃথিবীর ইতিহাসে তেমন কিছু জটিল ভাইরাসের ভয়াবহতার
ও ক্ষতির পরিসংখ্যান তুলে ধরা হল।

কোভিট - ১৯ :-
(কোভিট - ১৯) রােগের জন্য দায়ী carona ভাইরাস। পরিসংখ্যান:-
২০০৩ সালে ২৯ টি দেশে ৮ শত লােক মারা গিয়েছিল কোভিট - ১৯ এ । ২০১৫ সালে সৌদি আরব ও কাতারে কোভিট - ১৯ এর প্রাদুর্ভাব দেখা গিয়েছিল।
২০১৯ সাল থেকে বর্তমান সময় পর্যন্ত বিশ্বের ২০৩ টি দেশে আক্রান্ত হয়েছে ১,২৭৩,৭১২ জন এবং মারা গেছে ৬৯,৪৫৮ জন লােক।
এ রােগের তেমন কোন কার্যকরি প্রতিষেধক এখনাে আবিস্কৃত হয় নি।



ইনফ্লুয়েঞ্জা :-
ইনফ্লুয়েঞ্জা রােগের জন্য দায়ী Influnza ভাইরাস।

পরিসংখ্যান:- ১৮৮৯ সালে ( রাশিয়ান ফ্লু টাইপ - H3N8 ) তে ইউরােপ ও রাশিয়ায় মারা গিয়েছিল ১০ লাক্ষ মানুষ।২০০৪ সালে ( বার্ড / এভিয়ান ফু টাইপ -H5N1 ) তে অনেক প্রাণী ও পাখি মারা গিয়েছিল।
১৯১৮ সালে ( স্প্যানিশ ফ্লু টাইপ - H1N1 ) তে সারা বিশ্বে মারা গিয়েছিল ২ কোটি থেকে ৫ কোটি মানুষ। ১৯৫৬ সালে ( এশিয়ান ফ্লু টাইপ - H2N2 ) তে সারা বিশ্বে মারা গিয়েছিল ২০ লক্ষ মানুষ। ১৯৬৮ সালে ( হংকং ফু টাইপ - H3N2 ) তে সিংগাপুর , ভিয়েতনাম , ফিলিপাইন , ভারত , অষ্ট্রেলিয়া , ইউরােপ ও আমেরিকায় মারা গিয়েছিল ১০ লাক্ষ মানুষ।

১৬২৯ সালে মিলান,ভেনিস,ফ্লোরেন্সে;১৬৬৫ সালে ইংল্যান্ডে;১৭২০ সালে ফ্রান্সে;১৮৫৫ সালে চীনে

২০০৯ সালে ( সােয়াইন ফ্লু টাইপ - H1N1 ) তে সারা বিশ্বে মারা গিয়েছিল ১ লাক্ষ থেকে ৪ লাক্ষ মানুষ।এ রােগের তেমন কোন কার্যকরি প্রতিষেধক এখনাে আবিস্কৃত হয় নি।



প্লেগ :-
প্লেগ রােগের জন্য দায়ী Yersinia Pestis ভাইরাস। পরিসংখ্যান :-
১৬৫ সালে প্লেগে মারা গিয়েছিল ৫০ লাক্ষ লােক। ৫৪২ সালে প্লেগে মারা গিয়েছিল ২.৫০ কোটি লােক। ১৮৯৭ সালে “ ওয়ান্ডিমার হাফকিন্স ” প্লেগের ভ্যাকসিন আবিস্কার করেন ।

প্লেগে মারা গিয়েছিল ২০কোটি মানুষ।



কলেরা :-
কলেরা রােগের জন্য দায়ী Vibrio Cholerae ভাইরাস।
পরিসংখ্যান:-
১৮৫২ সালে ভারত ও বিভিন্ন দেশে ১০ লক্ষ লােক কলেরায় মারা গিয়েছিল।
১৮৮৩ সালে সৌদি আরবে হজের সময় ৩০ থেকে ৯০ হাজার হাজি কলেরায় মারা গিয়েছিল। ১৯১০ সালে সারা বিশ্বে ৮ লাক্ষ লােক কলেরায় মারা গিয়েছিল । WHO এর মতে এখনাে প্রতি বছর সারা বিশ্বে ২১ হাজার থেকে ১ লাক্ষ ৪৩ হাজার লােক কলেরায় মারা যায় ।১৮৮৫ সালে “ পাসিনি , কোচ , লুই পাস্তুর , ফোরেন ” কলেরার প্রতিষেধক আবিস্কার করেন ।

এইড :- এইডস রােগের জন্য দায়ী Human Immunodeficiency ভাইরাস। পরিসংখ্যান:-

বর্তমানে সারা বিশ্বে এইডসে আক্রান্ত হয়েছে ৩ কোটি ৬০ লাখ মানুষের ও বেশি এবং এ পর্যন্ত মারা গেছে ৮ লাক্ষ মানুষ । এ রােগের তেমন কোন কার্যকরি প্রতিষেধক এখনাে আবিস্কৃত হয় নি।

গুটিবসন্ত :- গুটিবসন্ত রােগের জন্য দায়ী Variola ভাইরাস। পরিসংখ্যান:- ১৯৫৭ সাল থেকে ১৯৫৯ সালে সারা বিশ্বে গুটিবসন্তে মারা যায় ৮৬ হাজার মানুষ । ১৯৭৪ সালে শুধু ভারতে মারা গিয়েছিল ২০ হাজার মানুষ । ১৭৯০ সালে বিজ্ঞানী ড . এডওয়াড জেনার ” গুটি বসন্তের টিকা আবিস্কার করেন ।




জিকা :- জিকা রােগের জন্য দায়ী Zika ভাইরাস । পরিসংখ্যান:-
১৯৫২ থেকে ২০১৫ সাল পর্যন্ত ৮৪ টি দেশের ৫ হাজার লােক অক্রান্ত হয়েছিল।এ রােগের তেমন কোন কার্যকরি প্রতিষেধক এখনাে আবিস্কৃত হয় নি ।





ইবােলা :- ইবােলা রােগের জন্য দায়ী Ebola ভাইরাস । পরিসংখ্যান:- ২০১৩ থেকে ২০১৬ সাল পর্যন্ত সারা বিশ্বে ইবােলায় মারা গিয়েছিল ১২ হাজার মানুষ । ২০১৯ সালে ইবােলার ভ্যাকসিন আবিস্কৃত হয় ।


পােলিও :- পােলিও রােগের জন্য দায়ী Entero ভাইরাস । পরিসংখ্যান:-
১৯১৬ সালে পােলিও তে নিউইয়র্কে মারা গিয়েছিল ৬ হাজার মানুষ ।১৯৫০ সালে “ জোনাল সাল্ক ” পােলিও রােগের টিকা আবিস্কার করেন ।





No comments

Theme images by micheldenijs. Powered by Blogger.